সর্বশেষ :

অপরাধের নথি সনাক্তকরণসহ তদন্ত প্রক্রিয়ার কৌশল শীর্ষক পিবিআই’র ওয়ার্কশপ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মে ২০, ২০২৪ । ১২:৪১ পূর্বাহ্ণ
অপরাধের নথি সনাক্তকরণসহ তদন্ত প্রক্রিয়ার কৌশল শীর্ষক পিবিআই’র ওয়ার্কশপ

নিজস্ব প্রতিবেদক : পিবিআই রাজশাহী জেলায় ‘ফৌজদারী মামলায় ভূমি সংক্রান্ত অপরাধ সমূহ, নথি সনাক্তকরণ ও তদন্ত প্রক্রিয়ার কৌশল’ শীর্ষক একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৯ মে) অনুষ্ঠিত ওয়ার্কশপ সঞ্চালনা করেন রাজশাহী জেলার পিবওআই পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. মনিরুল ইসলাম।

ওয়ার্কশপে মূখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহীর সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহীর বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আফাজ উদ্দিন, বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাহাবুব আলম, জজ কোর্ট এ্যাডভোকেট মো. মোস্তাফিজুর রহমান রাসেল। ওয়ার্কশপে মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞ সিনিয়র সহকারী জজ, জেলা ও দায়রা জজ আদালত মো. সেফাতুল্লাহ।

এই ওয়ার্কশপে মূখ্য আলোচক হিসেবে সিনিয়র জেলা ও দায়রা জজ ‘ফৌজদারী মামলায় ভূমি সংক্রান্ত অপরাধ সমূহ, নথি সনাক্তকরণ ও তদন্ত প্রক্রিয়ার কৌশল’ শীর্ষক করণীয় সম্পর্কে তথ্যবহুল ও জ্ঞানগর্ভ আলোচনা করেন।

এছাড়াও আলোচক হিসেবে বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফৌজদারী মামলায় ভূমি সংক্রান্ত অপরাধ সমূহ, সম্পর্কে আলোকপাত করেন।

ওয়ার্কশপের মূল প্রবন্ধ আলোচক জেলা ও দায়রা জজ আদালত , বিজ্ঞ সিনিয়র সহকারী জজ মো. সেফাতুল্লাহ ভূমি সংশ্লিষ্ট মামলা তদন্তকালে একজন তদন্তকারী কর্মকর্তা যে আইনী জটিলতার সম্মুখীন হন তার আলোচনায় ব্যাখ্যা মূলক ধারণা পাওয়া যায়। এছাড়াও তিনি ‘ফৌজদারী মামলায় ভূমি সংক্রান্ত অপরাধ সমূহ, নথি সনাক্ত করণ ও তদন্ত প্রক্রিয়ার কৌশল’ সম্পর্কে সহজ ও সাবলীল ভাষায়  বিশদ আলোচনা করেন। ভূমি অপরাধ সমূহ প্রতিরোধকল্পে তাঁদের  দিক নির্দেশনা নিঃসন্দেহে পিবিআই এর প্রত্যেক তদন্তকারী কর্মকর্তার অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করবে এবং পিবিআই এর তদন্তের মান বৃদ্ধিতেও সহায়ক হবে বলে কর্তৃপক্ষ মনে করেন।

এই ওয়ার্কশপে পিবিআই রাজশাহী জেলার তদন্তকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওয়ার্কশপে মূল প্রবন্ধ উপস্থাপক ও আলোচকবৃন্দ পিবিআই প্রধান অ্যাডিশনাল আইজিপি বনজ কুমার মজুমদার, বিপিএম (বার), পিপিএম এবং পিবিআই রাজশাহীর ইউনিট ইনচার্জ মো. মনিরুল ইসলাম, পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত), পিবিআইকে এমন গুরুত্বপূর্ণ ওয়ার্কশপ  আয়োজন করার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং এরুপ ওয়ার্কশপ অব্যাহত রেখে ভূমি সংশ্লিষ্ট  মামলার ক্ষেত্রে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন।

পুরোনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
%d bloggers like this: