সর্বশেষ :

রাশিয়া দাবি করেছে যে তারা 'বড় আক্রমণাত্মক' লড়াই করেছে এবং বলেছে যে হামলায় 250 ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে

ডোনেটস্ক এবং জাপোরিঝিয়ায় যুদ্ধের উল্লেখযোগ্য বৃদ্ধি!


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুন ৫, ২০২৩ । ৩:১৬ অপরাহ্ণ
ডোনেটস্ক এবং জাপোরিঝিয়ায় যুদ্ধের উল্লেখযোগ্য বৃদ্ধি!

রাতারাতি ডোনেটস্ক এবং জাপোরিঝিয়া অঞ্চলে ফ্রন্টলাইন বরাবর লড়াইয়ের একটি উল্লেখযোগ্য বৃদ্ধির খবর পাওয়া গেছে, কিন্তু ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকে নিশ্চিত হওয়া যায়নি যে এটি তাদের দীর্ঘ-পরিকল্পিত পাল্টা আক্রমণের সূচনা করেছে।

রাশিয়া দাবি করেছে যে ডোনেটস্ক অঞ্চলে একটি “বড় আক্রমণ” প্রতিহত করেছে এবং শত শত ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করেছে, তবে দাবিগুলি স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

একজন মস্কো-সমর্থিত মিলিশিয়া নেতা এবং রাশিয়ান সামরিক ব্লগাররা স্বীকার করেছেন যে ইউক্রেনীয় বাহিনী দক্ষিণ-পশ্চিম ডোনেটস্কে অন্তত একটি পয়েন্টে একটি অগ্রগতি অর্জন করেছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা কোন মন্তব্য করেননি, এবং সাম্প্রতিক দিনগুলিতে অপারেশন সম্পর্কে গোপনীয়তার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন কারণ একটি বড় পাল্টা আক্রমণের প্রত্যাশা বাড়ছে।

ইউক্রেনের সামরিক কর্মকর্তারা ভবিষ্যদ্বাণী করেছেন যে এই ধরনের যে কোনও পাল্টা আক্রমণের আগে এবং তার সাথে “যুদ্ধক্ষেত্রকে আকার দিতে” এবং রাশিয়ান র‌্যাঙ্কগুলিতে যতটা সম্ভব বিভ্রান্তি সৃষ্টি করার জন্য বিভ্রান্তি এবং বিমুখী আক্রমণ হবে।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন দুটি ব্রিগেডের ছয়টি যান্ত্রিক ও দুটি ট্যাংক ব্যাটালিয়ন নিয়ে হামলা চালিয়েছে।”৪ জুন সকালে, শত্রুরা দক্ষিণ ডোনেটস্কের দিকে সম্মুখের পাঁচটি সেক্টরে একটি বড় আকারের আক্রমণ চালায়,” মস্কোর সময় সকাল 1.30 টায় টেলিগ্রাম মেসেজিং অ্যাপে পোস্ট করা এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে।

“শত্রুর লক্ষ্য ছিল আমাদের প্রতিরক্ষাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ, তার মতে, সামনের সেক্টরে ভেদ করা,” এটি বলে। “শত্রু তার কাজগুলি অর্জন করতে পারেনি, তার কোন সাফল্য ছিল না।”

মন্ত্রণালয় দাবি করেছে 250 ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে এবং 16টি ট্যাংক, তিনটি পদাতিক যুদ্ধের যান এবং 21টি সাঁজোয়া কর্মী বাহক ধ্বংস হয়েছে।

এটি আরও দাবি করেছে যে রাশিয়ান চিফ অফ জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ আক্রমণ প্রতিহত করার সময় সামনের সারিতে ছিলেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তার বাহিনী যে হতাহতের ঘটনা ঘটিয়েছে সে সম্পর্কে ধারাবাহিকভাবে অতিরঞ্জিত দাবি করেছে।

মন্ত্রকের বিবৃতিতে হামলায় 23তম এবং 31তম যান্ত্রিক ব্রিগেড হিসাবে জড়িত ইউক্রেনীয় ইউনিটগুলির নামকরণ করা হয়েছে, যেগুলির কোনটিই ফাঁস হওয়া পেন্টাগন পেপারে 12টি পশ্চিমা সজ্জিত ইউনিটের তালিকাভুক্ত নয়।একটি দ্বি-ব্রিগেড মোতায়েন একটি উল্লেখযোগ্য আক্রমণের প্রতিনিধিত্ব করবে, তবে এটি নিজেই একটি সম্পূর্ণ আকারের যুগান্তকারী বাহিনী নয়।

অনলাইনে পোস্ট করা ভিডিওগুলি দেখায় যে ইউক্রেনীয় সাঁজোয়া গাড়িগুলি ডোনেটস্ক শহর থেকে 60 মাইল পশ্চিমে ভেলিকা নোভোসিল্কার কাছে মাঠে বিস্ফোরণ ঘটানো হয়েছে, তবে ভিডিওগুলি থেকে বলা অসম্ভব ছিল কখন সেগুলি নেওয়া হয়েছিল এবং যুদ্ধের ফলাফল কী হয়েছিল৷

রবিবার ইউক্রেনের জেনারেল স্টাফদের দৈনিক আপডেটে ডোনেটস্কে একটি বড় আক্রমণের কথা উল্লেখ করা হয়নি তবে ডোনেটস্ক এবং লুহানস্ক অঞ্চলে 29টি সংঘর্ষ এবং সারা দেশে শত্রু সৈন্যদের উপর 15টি বিমান হামলার রিপোর্ট করা হয়েছে।

ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার, যেটি সৈন্যদের গতিবিধি পর্যবেক্ষণ করে, বলেছে: “ইউক্রেনীয় বাহিনী স্থানীয় স্থল হামলা চালিয়েছে এবং পশ্চিম ডোনেটস্ক ওব্লাস্ট এবং পূর্ব জাপোরিঝিয়া ওব্লাস্টে সীমিত কৌশলগত লাভ করেছে বলে জানা গেছে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের পতাকার সামনে কানের পিস নিয়ে দাঁড়িয়ে আছেন।
‘আমরা সফল হব’: জেলেনস্কি বলেছেন ইউক্রেন পাল্টা আক্রমণ শুরু করতে প্রস্তুত

ডনবাসের মস্কোপন্থী ভোস্টক ব্যাটালিয়নের প্রধান আলেকজান্ডার খোদাকভস্কি বলেছেন, পশ্চিম ডোনেটস্কের ভেলিকোনোভোসিল্কিভস্কি এলাকায় ইউক্রেনের সামরিক লাভ হয়েছে।

“শত্রু ভেদ করার চেষ্টা করছে। তাদের বাহিনীকে একটি মুষ্টিতে গোষ্ঠীবদ্ধ করে, তারা কৌশলগত সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিল,” খোদাকভস্কি টেলিগ্রামে বলেছিলেন। “তারা আমাদের কাছ থেকে একটি অবস্থান নিয়েছে, কিন্তু বাস্তব ক্ষতির সম্মুখীন হয়েছে। এখন শত্রুরা অগ্রগতির পর্যায়ে তাদের উপস্থিতি জোরদার করছে, স্পষ্টতই আরও লাভের চেষ্টা করছে।”

খোদাকভস্কি অনুমান করেছিলেন যে আক্রমণগুলি প্রতিশ্রুত পাল্টা আক্রমণের প্রতিনিধিত্ব করে না, তবে ইউক্রেন যদি একটি অগ্রগতি অর্জন করে তবে আরও অনেক সৈন্য লঙ্ঘন করতে পারে।

রাশিয়ান সামরিক ব্লগাররা আরও বলেছেন যে ইউক্রেন ভেলিকোনোভোসিল্কিভস্কিতে রাশিয়ান লাইন লঙ্ঘন করেছে। ব্লগার ওয়ারগনজো বলেছেন: “এবার খবরটি অনেক বেশি বিরক্তিকর।”

জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ার পুতুল প্রশাসনের প্রধান ভ্লাদিমির রোগভ বলেছেন, সেখানেও একটি উল্লেখযোগ্য হামলা হয়েছে।

রোগভ তার টেলিগ্রাম চ্যানেলে রিপোর্ট করেছেন, “শত্রু গতকালের চেয়েও বেশি বাহিনীকে আক্রমণে নিক্ষেপ করেছে, একটি সংগঠিত পদ্ধতিতে একটি বড় মাপের অগ্রগতির চেষ্টা করেছে।” “লড়াই চলছে।”

“এটি স্পষ্ট, তবে, শত্রুরা এখনও তার প্রধান বাহিনীকে পুরোপুরি ব্যবহার করেনি,” ইগোর গিরকিন, ক্রেমলিনের একজন রাশিয়ান জাতীয়তাবাদী সমালোচক এবং ডোনেটস্কে রাশিয়ান-স্থাপিত কর্তৃপক্ষের প্রাক্তন “প্রতিরক্ষামন্ত্রী”। “যদি শত্রুর আক্রমণ সত্যিই শুরু হয়ে থাকে এবং এটি “শক্তির পরীক্ষা” না হয়, তাহলে আগামী দিনে যুদ্ধের তীব্রতা বাড়বে। যুদ্ধের ফলাফল এখনও সম্পূর্ণরূপে পূর্বনির্ধারিত নয় – এটি কেবল শুরু।”

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ রবিবার টুইটারে একটি বার্তা পোস্ট করেছেন, ডেপেচে মোড গানটি উপভোগ করুন নীরবতার উদ্ধৃতি দিয়ে। “শব্দগুলি খুব অপ্রয়োজনীয় তারা শুধুমাত্র ক্ষতি করতে পারে,” টুইটে বলা হয়েছে।

সূত্র : দ্যা গার্ডিয়ান

পুরোনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
%d bloggers like this: