সর্বশেষ :

১৫০ ফুটের গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে; সতর্ক করল নাসা


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ৪, ২০২৩ । ১২:৩৭ অপরাহ্ণ
১৫০ ফুটের গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে; সতর্ক করল নাসা
ফাইল ছবি

নাসার তরফে জানানো হয়েছে, যে পাঁচটি গ্রহাণু পৃথিবীর দিকে আসছে, তাদের মধ্যে সবচেয়ে বড় আকারের গ্রহাণুটির আয়তন প্রায় ১৫০ ফুট। বাকি গ্রহাণুগুলি আকারে তুলনামূলক ছোট।

পৃথিবীর দিকে আবার দল বেঁধে ধেয়ে আসছে গ্রহাণু। একসঙ্গে পাঁচটি গ্রহাণু পৃথিবীর খুব কাছে আসতে চলেছে। নাসা তাদের মধ্যে একটি গ্রহাণুর বিষয়ে বিশেষ ভাবে সতর্ক করেছে।

নাসার তরফে জানানো হয়েছে, যে পাঁচটি গ্রহাণু পৃথিবীর দিকে আসছে, তাদের মধ্যে সবচেয়ে বড় আকারের গ্রহাণুটির আয়তন প্রায় ১৫০ ফুট। ওই গ্রহাণুটি পৃথিবীর খুব কাছে চলে এলে সমস্যা হতে পারে। এ ছাড়া, বাকি গ্রহাণুগুলি আকারে ছোট।

গ্রহাণুগুলির নামকরণ করেছে নাসা। প্রথম গ্রহাণুটি ৪৫ ফুটের। এটি সোমবারই পৃথিবীর পাশ দিয়ে চলে গিয়েছে। এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে ২০২৩ এফইউ৬। এ পর পৃথিবীর দিকে এসেছে ৮২ ফুটের একটি গ্রহাণু। সেটিও সোমবারই পৃথিবীর পাশ দিয়ে চলে যাওয়ার কথা। দ্বিতীয় গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ২০২৩ এফএস১১।

তৃতীয় গ্রহাণু ২০২৩ এফএ৭-এর আয়তন ৯২ ফুট। এই গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসবে মঙ্গলবার। চতুর্থ গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি আসবে বুধবার। এই গ্রহাণুটি আকারে একটি আস্ত বাড়ির সমান, আয়তন প্রায় ৬৫ ফুট।

নাসার নজরে রয়েছে পঞ্চম এবং শেষ গ্রহাণুটি। তার নাম দেওয়া হয়েছে ২০২৩ এফজ়েড৩। গ্রহাণুগুলির মধ্যে সবচেয়ে বড় এটিই। আয়তন প্রায় ১৫০ ফুট। এই গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছে আসবে ৬ এপ্রিল, বৃহস্পতিবার। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিশাল গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে ঘণ্টায় ৬৭ হাজার ৬৫৬ কিলোমিটার বেগে। ৬ তারিখ পৃথিবীর সঙ্গে এই গ্রহাণুর সবচেয়ে কম দূরত্ব হওয়ার কথা ৪১ লক্ষ ৯০ হাজার কিলোমিটার। মহাশূন্যের বিচারে এই দূরত্ব অনেকটাই কম।

তবে নাসার বিজ্ঞানীরা আশ্বস্ত করেছেন, ১৫০ ফুটের এই গ্রহাণুর দ্বারা পৃথিবীর কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা আপাতত নেই। গ্রহাণুটির গতিবিধির দিকে নজর রাখা হচ্ছে।

 

আপঅ

পুরোনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
%d bloggers like this: