সর্বশেষ :

কিছু দিনেই গড় আয়ু বেড়ে ১৫০ বছর বাঁচবে মানুষ; দাবি করল গবেষণা


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ৩, ২০২৩ । ৩:১৬ অপরাহ্ণ
কিছু দিনেই গড় আয়ু বেড়ে ১৫০ বছর বাঁচবে মানুষ; দাবি করল গবেষণা

বিজ্ঞানীদের সমীক্ষা অনুযায়ী এখনও পর্যন্ত গড়ে ১২০ বছর পর্যন্ত মানুষ জীবিত থাকেন। ১০০ বছর আগে আয়ু এখনকার তুলনায় অনেক কম ছিল।

বয়স ৬০ পেরিয়ে গেলেই আমরা বৃদ্ধ কিংবা বৃদ্ধা বলে সম্মোধন করি। ৮০, ৯০ হলে তো কথাই নেই। সম্প্রতি আমেরিকার বিজ্ঞানীদের গবেষণায় দেখা গিয়েছে, পরবর্তী প্রজন্ম অনেক বেশি দীর্ঘায়ু হবে।

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ডেভিড ম্যাকার্থি বলেন, ‘‘পুরুষরা ১৪১ বছর বয়স পর্যন্ত আর নারীরা ১৩০ বছরের বেশি বেঁচে থাকতে পারে। বিজ্ঞানীদের সমীক্ষা অনুযায়ী, এখনও পর্যন্ত গড়ে ১২০ বছর পর্যন্ত জীবীত থাকে মানুষ। ১০০ বছর আগে আয়ু এখনকার তুলনায় অনেক কম ছিল। কিন্তু স্বাস্থ্যসেবা এবং জনগণের খাদ্য সচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের আয়ু শতাব্দী জুড়ে বৃদ্ধি পেয়েছে।’’

২০১০ সাল পর্যন্ত বেশির ভাগ মানুষের গড় বয়স মহিলাদের ক্ষেত্রে ছিল ৮২ বছর এবং পুরুষদের ক্ষেত্রে ছিল ৭৮ বছর। স্বাস্থ্য পরিষেবায় উন্নতি এবং পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস বাড়ার সঙ্গে আয়ুও বাড়ছে। আগমী দিনে মানুষের গড় আয়ু আরও বাড়বে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তবে তাঁদের বক্তব্য, মানুষের আয়ু বাড়তে বেশ সময় লাগবে। তখন হয়তো একেবারে ভোল বদলে যাবে পৃথিবীর। কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটের রমরমা আরও বাড়বে।

 

আপঅ

পুরোনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
%d bloggers like this: