সর্বশেষ :

নোরা ফাতেহি’র কর পরিশোধ প্রসঙ্গে যা বললেন আয়োজক মারিয়া


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : নভেম্বর ১৫, ২০২২ । ১:৪৯ পূর্বাহ্ণ
নোরা ফাতেহি’র  কর পরিশোধ প্রসঙ্গে যা বললেন আয়োজক মারিয়া

 

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী নোরা ফাতেহি। ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নিতে ঢাকায় আসছেন এই অভিনেত্রী। কিন্তু কর না দিয়ে ওই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ ছাড়া বিদেশি অন্যান্য শিল্পীদেরও কর দিতে হবে।

রোববার (১৩ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে এই বিষয়টি জানানো হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ১৮ নভেম্বর (শুক্রবার) উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড-২০২২ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শুটিং হবে। আর এতে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বাংলাদেশে বিদেশি শিল্পীদের কোনো অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লেখিত খরচ ছাড়াও বিমান বা অন্যান্য পরিবহনের যাতায়াত খরচ, তাদের থাকার খরচ ইত্যাদি সকল খরচ পরিশোধিত। ওই পরিশোধিত মোট অর্থের ওপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারার বিধান মোতাবেক ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে উইমেন লিডারশিপ করপোরেশনের সভাপতি ইসরাত জাহান মারিয়া বলেন,প্রথমতো এনবিআর এই নোটিশ এখন পর্যন্ত হাতে পায়নি আমি। এনবিআর এই প্রজ্ঞাপন জারি হওয়ার আগেই তথ্য মন্ত্রণালয় থেকে নোরা ফাতেহি বাংলাদেশে আসার অনুমতি পত্র গ্রহণ করার আগেই তথ্য মন্ত্রণালয় থেকে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছিল। নোরা’র পারিশ্রমিক, থাকা ও খাওয়া’সহ ৩০ শতাংশ হারে কর জমা দিয়েছি এনবিআর।সেটার অনলাইন চালান কপি তথ্য মন্ত্রণালয় জমা দেওয়ার পর মন্ত্রণালয় থেকে আমাদের নোরা আসার অনুমতি পত্র দিয়েছেন। আমার ধারণা এনবিআর হয়তো এই কাজটি পায়নি। এই জন্য তারা প্রজ্ঞাপন জারি করেছেন। পরবর্তী আমি নিজেই যোগাযোগ করেছিলাম এনবিআর সঙ্গে। তাঁরা আমাকে এনবিআর যে কর্মকতা এই নোটিশ জারি করেছেন তার সঙ্গে আগামীকাল আমাকে যোগাযোগ করতে বলা হয়েছে। এটা তেমন কিছু জটিল বিষয় না।আমি সবাইকে অনুরোধ করবো এত এড় একটা অনুষ্ঠান বাংলাদেশে হচ্ছে সবাই আমাদের পাশে থাকবেন এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিবেন।

পুরোনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
%d bloggers like this: