উইমেন্স মেডিকেলে রোগীকে সজাগ রেখে মস্তিষ্কের জটিল টিউমার অপারেশন


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২২ । ১২:১১ অপরাহ্ণ
উইমেন্স মেডিকেলে রোগীকে সজাগ রেখে মস্তিষ্কের জটিল টিউমার অপারেশন

 

শ‌হিদুল ইসলাম, সিলেট প্রতি‌নি‌ধি :

টিউমার অপারেশনের ক্ষেত্রে বিরল কৃতিত্ব দেখিয়েছেন সিলেটের চিকিৎসক ডা: খন্দকার আবু তালহার নেতৃত্বাধীন চিকিৎসক টীম। রোববার সকালে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ খন্দকার আবু তালহা’র নেতৃত্বে মস্তিষ্কের জটিল টিউমারের বিরল ও অত্যাধুনিক অপারেশন’ আওয়েক ক্র্যানিওটমি (অধিশব ঈৎধহরড়ঃড়সু) সম্পন্ন হয়।

 

রোগীকে সজাগ রেখে মস্তিস্কের টিউমারের জটিল অপারেশনের মাধ্যমে চিকিৎসায় নতুন মাত্রা যোগ করেছেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজের নিউরো সাজারী বিভাগের এই বিশেষজ্ঞ চিকিৎসক টীম। প্রায় ২ ঘন্টাব্যাপী এই অস্ত্রোপচার চলাকালে আনেস্থেশিওলজিষ্ট ছিলেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ ফারহানা সেলিনা।

 

রোগীকে সম্পূর্ণ সজাগ রেখে তার মস্তিষ্কের জটিল টিউমারের অপসারনের সময় রোগী স্বাভাবিকভাবে কথা বলেন, কোরআন থেকে তেলাওয়াত করেন, বাঁশী বাজান এবং স্ত্রীর সাথে মুঠোফোনে আলাপ করেন।

জটিল এই অপারেশন চলাকালে মানসিক বিভাগের অধ্যাপক ডাঃ সিদ্ধার্থ পাল, অর্থোপেডিক্স বিভাগের অধ্যাপক ডাঃ ফরিদ আহমেদ, এনেস্থেসিয়া বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ নুরুল আমিন রোগীর সাথে বাক্যালাপ করেন। বাংলাদেশের প্রথম’ আওয়েক উল্লেখ্য যে, ২০০৯ সালে ঢাকার স্কয়ার হাসপাতালে সম্পন্ন হওয়া ক্র্যানিওটমি’ দলের সদস্য হিসেবে কাজ করেন ডাঃ খন্দকার আবু তালহা এবং ডাঃ ফারহানা সেলিনা।

 

ইতিপূর্বে ২০০৭ সালে ডাঃ খন্দকার আবু তালহা এবং ডাঃ ফারহানা সেলিনা জাপানের কোবে ইউনিভার্সিটি অফ মেডিকেল স্কুল হতে (অধিশব ঈৎধহরড়ঃড়সু)’ আওয়েক ক্র্যানিওটমি’র উপর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের উক্ত অপারেশনে দলে অন্যান্য সদস্যবৃন্দের মধ্যে ছিলেন ডাঃ নাজিউর, ডাঃ অভিজিৎ, ডাঃ সুতপা, ইন্টার্ন চিকিৎসক ডাঃ মাহমুদা, ওটি টেকনিশিয়ান রিয়াদ ও ওটি বয় মুন্না।

পুরোনো সংখ্যা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
%d bloggers like this: